“চিতলমারী সায়েন্স ক্লাব” ব্যতিক্রমী উদ্যোগের নাম

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২০

রণিকা বসু(মাধুরী)
বিশেষ প্রতিনিধি:

বাগেরহাট জেলার চিতলমারী উপজেলায় যুগোপযুগী ব্যাতিক্রমধর্মী একটি প্রতিষ্ঠান ” চিতলমারী সায়েন্স ক্লাব” প্রতিষ্ঠিত হয়েছে। স্থানীয় বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষা প্রদান করাই এ প্রতিষ্ঠানের লক্ষ ও উদ্দেশ্য।

এ প্রতিষ্ঠানট সম্পর্কে জানতে চাইলে , প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রযুক্তি বিষয় সমন্বয়, জনাব আমিরুল আজিম ” চিতলমারী সায়েন্স ক্লাব” সম্পর্কে বলেন- এ প্রতিষ্ঠানের উদ্দেশ্য ছাত্র-ছাত্রীদের আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় দক্ষতা বৃদ্ধি করা। পরিবর্তনশীল বৈশ্বিক প্রতিবন্ধকতাকে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে মোকাবেলা করার জন্য নিজেদের তৈরি করা। এছাড়া বিভিন্ন স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মতামত ও পরিকল্পনা অনুযায়ী যুগোপযোগী উচ্চমূল্যের প্রযুক্তিকে হাতের কাছে প্রাপ্ত উপাদানের সাহায্যে সাশ্রয়ী এবং সহজলভ্য করে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক প্রজেক্ট তৈরি করা।

এছাড়া এ প্রতিষ্ঠানের সার্বিক পরিচালক ,শেখ কালিমুল্লাহ আসাদ বলেন, চিতলমারী উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের গঠিত ” চিতলমারী সায়েন্স ক্লাব” শিক্ষার্থীদের বিজ্ঞান ভিত্তিক ক্ষুদ্র জ্ঞানকে একে অপরের সাথে বিনিময় করে প্রকৌশল ও প্রযুক্তির আদান-প্রদান করা। যার দ্বারা সমসাময়িক বাস্তব ভিত্তিক সমস্যা সমাধানে তাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা হয়ত জাতীয় কল্যানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এবং এই ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যে হতে কেউ না কেউ একদিন জাতীয় কল্যানে বৃহত্তর অবদান রাখতে পারবে।

তাই এ প্রতিষ্ঠানটি ছাত্র ছাত্রীদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য নিয়মিত হাতে কলমে শিক্ষা, গ্রুপ ওয়ার্ক ও পর্যবেক্ষণ করে থাকে। এছাড়া নিজস্ব গবেষণাগারে ছাত্র ছাত্রীদের প্রক্টিক্যাল প্রশিক্ষণ প্রদান করা হয়। বর্তমান এ সময় আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা প্রদানে এ নপ্রতিষ্ঠানটি চিলমারী উপজোয় বিশেষ অবদা রাখছে। তাই এ প্রতিষ্ঠানটির ক্ষুদে শিক্ষার্থীদের দ্বারা প্রস্তুত প্রজেক্ট “৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০২০ ” এ অংশগ্রহণ করে” বিশেষ গ্রুপে” প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করে।

তাই এ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও সার্বিক পরিচালক বলেন, স্থানীয় বিজ্ঞান মনস্ক ছাত্র ছাত্রীরা যেন উক্ত ক্লাবের সদস্য হয়ে তাদের জ্ঞান- বিজ্ঞানকে আরো প্রসারিত করে। প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের ঠিকানা: মোবাইল নাম্বার: ০১৭০৫১১৭৭২৮, ০১৭১১৯৮৪৪৩৫.।