বরিশালে জেলা প্রশাসনের উদ্যোগে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ

বরিশালে গত ২৪ ঘন্টার মোবাইল কোর্ট অভিযানে
মোট ০৬ টি মামলা করা হয়,
মোট জরিমানাকৃত ব্যক্তি তিন জন, মোট কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তি ২২ জন,সর্বমোট জরিমানা আদায় করা হয় ১৩,০০০/- টাকা।

বরিশালের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় বরিশালে জাতীয় সম্পদ ইলিশ সংরক্ষণে পরিচালিত মোবাইল কোর্ট অভিযানে ২২ জেলেকে কারাদণ্ড ও ০৩ জনকে ১৩০০০ টাকা জরিমানা। প্রায় ১৫০০০০ মিটার জাল জব্দ ও বিনষ্ট করা হয়।

বরিশালে মা ইলিশ সংরক্ষণ অভিযানে সরকারী নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে ০২ জেলেকে ০১ মাসের কারাদণ্ড। প্রায় ৫০০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়।

জেলা প্রশাসন বরিশালের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব জিয়াউর রহমান এর নেতৃত্বে গতকাল বিকাল ০৪ টা থেকে সন্ধ্যা ০৭ টা পর্যন্ত বরিশালের বিভিন্ন নদীর পৃথক পৃথক স্থানে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২০ উপলক্ষে মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়। অভিযানকালে ইলিশ মাছ আহরণের সময় নৌ-পুলিশের সহায়তায় ০২ জেলেকে আটক করা হয়। পরবর্তীতে সরকারী নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে আটককৃত ০২ জেলেকে ০১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি প্রায় ৫০০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়। জব্দকৃত ইলিশ মাছ স্থানীয় মাদ্রাসায় ও দুঃস্থ মানুষের মাঝে বিতরণ করা হয়।

উক্ত অভিযানে প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অফিসার( ইলিশ) জনাব বিমল চন্দ্র দাস। এছাড়া কীর্তনখোলা নদীতে পৃথক পৃথক স্থানে পরিচালিত এই অভিযানসমূহে আইন-শৃঙখলা রক্ষায় নৌ-পুলিশ ও কোস্ট গার্ড বরিশাল সার্বিক সহযোগিতা প্রদান করেন।