জয়পুরহাটে অবৈধ বালু উত্তোলনের সরঞ্জামাদি জব্দ”আক্কেলপুরে এক বালু ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা।

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২০

নিরেন দাস(জয়পুরহাট)প্রতিনিধিঃ-

জয়পুরহাটে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগে ঘটনাস্থলে অভিযান চালিয়ে বালু উত্তোলন কাজে ব্যবহৃত সরঞ্জামাদি জব্দ করা হয়েছে। শুক্রবার (৪-সেপ্টেম্বর) দুপুরে সদর উপজেলার দোগাছি ইউনিয়নের ঘাসুরিয়া এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানে নের্তৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মিল্টন চন্দ্র রায়।

জয়পুরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মিল্টন চন্দ্র রায় জানান, অবৈধ ভাবে সদরের দোগাছি ইউনিয়নের ঘাসুরিয়া এলাকায় ছোট যমুনা নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এমন খবর পেয়ে জেলা প্রশাসক মোঃ শরিফুল ইসলাম স্যারের নির্দেশনা মোতাবেক সেখানে অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে বালু উত্তোলনকারী কাউকে না পেয়ে বালু উত্তোলনে ব্যবহৃত শ্যালো মেশিন, পাইপ সহ আরও অন্যান্য সরঞ্জামাদি জব্দ করা হয়।

অপরদিকে একই দিনেই জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলায় অবৈধ ভাবে ফসলি জমি কেটে বালু উত্তোলনের দায়ে মোঃ আসলাম হোসেন নামের এক বালু ব্যবসায়ী কে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার (৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার সোনামুখী ইউনিয়নের গণিপুর এলাকায় অবৈধ ভাবে ফসলি জমির টপ সয়েল (মাটির উপরিভাগ) কেটে বালু উত্তোলনের দায়ে উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এস.এম হাবিবুল হাসান ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বালু ব্যবসায়ী আসলাম হোসেন কে ১০ হাজার টাকা জরিমানা করেন। উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এস.এম হাবিবুল হাসান জানান, ফসলি জমির টপ সয়েল (মাটির উপরিভাগ) কেটে নেওয়া দন্ডনীয় অপরাধ। এতে ফসলি জমির উর্বরতা নষ্ট হয়। অবৈধ বালু উত্তোলনকারী আসলাম হোসেন কে ১০ হাজার টাকা জরিমানা করে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত এস্কেভেটর মেশিন সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও জানান এ অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে।এ সময়ে উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ মিজানুর রহমান,ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মমিনুল ইসলাম সহ আক্কেলপুর থানার পুলিশ সদস্যরা।
—-
নিরেন দাস,জয়পুরহাট।
মোবাঃ ০১৯১৭-২১১১১২