বরিশালে গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানায় ৮জন স্টাফকে আর্থিক দন্ড

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ

জেলা প্রশাসন বরিশালের নিয়মিত ভ্রাম্যমান আদালতের অভিযানের অংশ হিসেবে আজ ২ রা সেপ্টেম্বর বুধবার সকাল ১০ঘটিকায় বরিশাল মহানগরীর নথুল্লাবাদ বাসস্ট্যান্ডে মহামারী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গণপরিবহনে স্বাস্থ্যবিধি মনিটরিং এবং নির্ধারিত ভাড়া মেনে গণপরিবহনগুলো চলছে কিনা তা নিশ্চিত করার লক্ষ্যে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

বরিশালের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস, এম অজিয়র রহমান এর নির্দেশনায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান এ অভিযান পরিচালনা করেন। অভিযানকালে নথুল্লাবাদ বাসস্ট্যান্ডে বিভিন্ন দূরপাল্লার বাস থামিয়ে স্বাস্থ্যবিধি মানা এবং পূর্ব নির্ধারিত ভাড়ার বিষয়টা চেক করা হয়। পাশাপাশি, কাউন্টারসমূহে গিয়ে স্বাস্থ্যবিধি মেনে বাস চালানোর জন্য এবং পূর্ব নির্ধারিত ভাড়ায় টিকেট বিক্রির জন্য নির্দেশনা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এসময় একাধিক যাত্রীর সাথে কথা বলে জানা যায় কোন অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না এবং তারা এ নিয়ে সন্তুষ্ট।

তবে, স্বাস্থ্যবিধি অনেকটাই উপেক্ষিত ছিল। স্বাস্থ্যবিধি না মানায় অর্থাৎ যাত্রী ও হেল্পাররা মাস্ক না পড়ায় এবং মাস্ক ছাড়া যাত্রী উঠানো এবং নিয়ম অনুযায়ী জীবাণনাশক দিয়ে গণপরিবহনসমূহে স্প্রে না করা ইত্যাদি অবহেলাজনিত কার্যক্রমের দ্বারা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি করার অপরাধে দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় বাস ড্রাইভার, সুপারভাইজার ও যাত্রীসহ মোট ৮ জনকে বিভিন্ন অংকের ১ হাজার ৪০০ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। অভিযানকালে আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তা করেন র‍্যাব-৮ এর একটি টিম ও প্রসিকিউশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন বিআরটিএ ইন্সপেক্টর ইকবাল আহমেদ। অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।